বৃহস্পতিবার১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
Home / আইন-আদালত / বিরূপ পরিবেশে ডিম দিচ্ছে না বোস্তামী কাছিম, হাইকোর্টের নির্দেশ বাস্তবায়নে নোটিশ দিবে বেলা

বিরূপ পরিবেশে ডিম দিচ্ছে না বোস্তামী কাছিম, হাইকোর্টের নির্দেশ বাস্তবায়নে নোটিশ দিবে বেলা

চট্টগ্রাম প্রতিনিধি : পরিবেশ বিপন্ন ও ডিম দেয়ার উপযুক্ত পরিবেশ না থাকায় গত দুইবছর ধরে ডিম দিচ্ছনা বায়েজিদ বোস্তামী কাছিম। জাতিসংঘ ঘোষিত চরম বিপন্ন নান্দনিক এই প্রাণী রক্ষায় হাইকোর্টের সুনির্দিষ্ট নির্দশনা বাস্তবায়ন না হওয়ায় সংশ্লিষ্টরা উদ্বেগ প্রকাশ করেছেন।


২৭ আগষ্ট বৃহস্পতিবার পরিবেশ আইনবিদ সমিতি বেলা আয়োজিত কমিউনিটি পরামর্শ সভা চট্টগ্রামের চাঁন্দগাস্থ বেলার কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সিনিয়র সাংবাদিক ও পরিবেশ কর্মী আলীউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত  সভায় বক্তব্য রাখেন বেলার প্রোগ্রাম এন্ড ফিল্ড কমিউনিটর এ এম এম মামুন, চট্টগ্রাম বিভাগীয় ফিল্ড অফিসার জিয়াউর রহমান কল্লোল, ফারমিন এলাহি। কমিউনিটি সদস্যদের পক্ষে বক্তব্য রাখেন রেজাউল করিম রাজা প্রমুখ।

সভাপতির বক্তব্যে আলীউর রহমান বলেন, বোস্তামী কাছিম চট্টগ্রামের ঐতিহ্যের প্রতীক। বিভিন্ন অব্যবস্থাপনার কারনে এই মহামূল্যবান প্রাণীটির জীবন বিপন্ন। উচ্চ আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও মাজার কতৃপক্ষ, বনবিভাগ, জেলা প্রশাসন কেউ কাছিমগুলোর সঠিক রক্ষণাবেক্ষণ করেনি। বিষয়টি উচ্চ আদালতের আদেশ অবমাননাকর। সেজন্য বেলার পক্ষ থেকে কাছিম রক্ষায় নোটিশ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

সভায় বক্তারা বলেন, নরম খোলসের এই বোস্তামী কাছিম একমাত্র চট্টগ্রামের বায়েজিদ বোস্তামী মাজার পুকুরে বসবাস করে। চরম বিলুপ্ত এই প্রাণীটি রক্ষায় ২০১২ সালে বাংলাদেশ পরিবেশ সমিতি বেলা কাছিম রক্ষায় হাইকোর্টে রিট মামলা দায়ের করে। সেই মামলার রায়ে বায়েজিদ মাজার পুকুরটি পরিবেশ সঙ্কটাপন্ন এলাকা ঘোষণাসহ পুকুর রক্ষায় ছয়টি নির্দেশনা দেয়। যার কোনটি বাস্তবায়ন করা হয়নি। এই মামলার বিবাদী পক্ষ হচ্ছে, বায়েজিদ মাজার কমিটি, চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়ট, চট্টগ্রাম জেলা প্রশাসক, চট্টগ্রাম বনবিভাগ ও চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের পরিচালক।