বৃহস্পতিবার১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
Home / ঢাকা / মালদ্বীপ প্রেসিডেন্ট’র সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী’র সৌজন্য সাক্ষাৎ

মালদ্বীপ প্রেসিডেন্ট’র সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী’র সৌজন্য সাক্ষাৎ

ডেস্ক রিপোর্ট : বুধবার (১৭ মার্চ)  ঢাকায় ইন্টারকন্টিনেন্টাল হোটেলে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহর সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এর এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এ সময় চট্টগ্রাম ও মালদ্বীপের রাজধানী মালের মধ্যে সরাসরি জাহাজ চলাচলসহ দুই দেশের মধ্যে বাণিজ্যিক যোগাযোগ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন ড. মোমেন। এ ছাড়া দুই দেশের নাগরিকদের মধ্যে যোগাযোগ বৃদ্ধিসহ পর্যটন শিল্প বিকাশে উপকূলীয় নৌপথ চালু করার জন্য মালদ্বীপের সহযোগিতা কামনা করেন তিনি।

সাক্ষাৎকালে পররাষ্ট্রমন্ত্রী মালদ্বীপের অধিক সংখ্যক ছাত্রকে বাংলাদেশে অধ্যয়নের আহ্বান জানান। বাংলাদেশ মালদ্বীপের নাগরিকদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ প্রদানে আগ্রহী বলেও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশের তৈরি পোশাক, প্রক্রিয়াজাত খাদ্য, কৃষি পণ্য, হালাল খাদ্য, পাটজাত পণ্য, ওষুধ, গৃহস্থালি সামগ্রী, বাংলাদেশের তৈরি জাহাজসহ বিভিন্ন পণ্য বাংলাদেশ থেকে আমদানির জন্য মালদ্বীপকে আহ্বান জানান ড. মোমেন।

মালদ্বীপকে বাংলাদেশের সঙ্গে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি এবং দ্বিপক্ষীয় বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা চুক্তি স্বাক্ষরের অনুরোধ জানান ড. মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বাংলাদেশ সফর করার জন্য মালদ্বীপের প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান। এ সময় উভয় দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে তাঁরা সন্তোষ প্রকাশ করেন।

সাক্ষাৎকালে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লা শহিদ, বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।